Madhyamik Suggestion 2020-



 

গল্প / কবিতা:

1.     রত্নের মূল্য জহুরির কাছেই। – এমন উক্তির কারণ কী?
2.     পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’ – কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে? কেন বলা হয়েছে
3.     তপনের মাথায় ঢোকে না – সে কী পড়ছে।” – তপন কী পড়ছিল? কেন তা তার মাথায় ঢোকেনি?
4.     একটু কারেকশন’ করে ইয়ে করে দিলে ছাপাতে দেওয়া চলে। – কে, কী কারেকশানের কথা বলেছে? তা কারেকশানের কথা বলা হয়েছে কেন?
5.     হরিদার উনানের হাঁড়িতে অনেক সময় শুধু জল ফোটে, ভাত ফোটে না।’ - হরিদার জীবিকা কী? কেন তার হাঁড়িতে কেবল জলই ফোটে?
6.     আপনি কি ভগবানের চেয়েও বড়ো?- কার প্রতি এমন উক্তি? এমন উক্তির কারণ কী?
7.     পরম সুখ কাকে বলে জানেন?- কার উক্তি? ‘পরম সুখ বলতে কী বুঝিয়েছেন?
8.     তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়। - কার ঢং নষ্ট হবে? কী করলে ঢং নষ্ট হয়ে। যাবে?
9.     অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।’ – অদৃষ্ট’ শব্দের অর্থ কী? এমন উক্তির কারণ কী?
10.   হরিদার জীবন এইরকম বহুরূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে। - হরিদার ‘বহুরূপের’র পরিচয় দাও।
11.   জগদীশবাবু বিরাগীকে তীর্থ ভ্রমণের জন্য কত টাকা দিতে চেয়েছিলেন। সেই টাকা তিনি নেননি কেন?
12.   বাবা-ই একদিন তাঁর চাকরি করে দিয়েছিলেন। – বক্তা কে? তাঁর বাবা কাকে, কী চাকরি করে দিয়েছিলেন?
13.   সহসা আশঙ্কা হয়, সংসারের মিয়াদ বােধ করি বেশি দিন নাই,’ – কার সম্পর্কে এই মন্তব্য? কেন এই মন্তব্য?
14.   কেবল এই জন্যই যেন সে আজও বাঁচিয়ে আছে। –সে’ কে? তার সম্পর্কে এমন মন্তব্যের কারণ কী?
15.   সে যে এ নয়, তার আমি জামিন হতে পারি। – কার উক্তি? কী কারণে এই উক্তি?
16.   তার কালচারের কথাটা একবার ভেবে দেখুন। - কার উক্তি? কেন এই উক্তি?
17.   কীরূপ সদাশয় ব্যক্তি ইনি।' কার সম্পর্কে এই উক্তি? কেন এই উক্তি?
18.   রাত্রের মেল ট্রেনটার প্রতি একটু নজর রেখো,’ – কার উক্তি? কেন?
19.   কাল তাহার ঘরে চুরি হইয়া গেছে,’ – কার ঘরে চুরি হয়েছে? সবকিছু চুরি হয়নি কেন?
20.   তিনি ঢের বেশি আমার আপনার। – কার সম্পর্কে এই উক্তি? কেন?
21.   তার লাঞ্ছনা এই কালাে চামড়ার নীচে কম জ্বলে না।’ – কে, কাকে এই উক্তি করেছে? এমন উক্তির কারণ কী?
22.   'আমার ইচ্ছে তুমি একবার সবগুলাে দেখে আস।' কে, কী দেখে আসতে বলেছে? কেন সেগুলাে দেখতে বলেছে?
23.   কিন্তু তোমার বাপ একটু ভুল হয়েছে,’ – কার ভুল হয়েছে? কী ভুল হয়েছে?
24.   ইহা যে কতবড় ভ্রম তাহা কয়েকটা স্টেশন পরেই সে অনুভব করিল। – কে অনুভব করেছিল? কী অনুভব করেছিল?
25.   অমৃত ও ইসাবের কোন্ কোন্ বিষয়ে মিল ও অমিল?
26.   মা ওকে অনেক বুঝিয়েছিল,- কাকে বুঝিয়েছিল? কেন বুঝিয়েছিল?
27.   ইসাবের মেজাজ চড়ে গেল।’-ইসাব কে? মেজাজ চড়ে যাওয়ায় সে কী করেছিল?
28.   এই আওয়াজে মুখরিত হয়ে উঠল’ - কোন আওয়াজের কথা বলা হয়েছে আওয়াজ ওঠার কারণ কী?
29.   নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।' কে বুঝতে পেরেছে? নদীর বিদে বলতে সে কী বােঝাতে চেয়েছেন?
30.   নদীকে না দেখিলে সে বাঁচিবে না।' সে’ কে? কেন এমন বলা হয়েছে?
31.   ত্রিশ বছর বয়সে... এত বেশি মায়া একটু অস্বাভাবিক।’ - কার, কীসের প্রতি মায়া। তাকে অস্বাভাবিক বলা হয়েছে কেন?
32.   নদেরচাঁদ সব বোঝে, নিজেকে কেবল বুঝাইতে পারে না।' নদেরচাঁদ কী বোঝে। কেন সে নিজেকে বোঝাতে পারে না।
33.   নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ত... দিতে পারে? কার কথা বলা হয়েছে। সে কী কৈফিয়ত দিয়েছিল?
34.   সে প্রায় কাঁদিয়া ফেলিয়াছিল;- কী দেখে কেঁদে ছিল? কেমনভাবে কেঁদেছিল?
35.   প্রথমবার নদীর দিকে দৃষ্টিপাত করিয়াই... স্তম্ভিত হইয়া গেল। – কে স্তম্ভিত হয়েছিল?
36.   খেলা করিবার লােভটা সে সামলাইতে পারিল না।’- কার কথা বলা হয়েছে? কীভাবে সে খেলা করেছিল?
37.   সে কী মুষলধারায় বর্ষণ!’ – মুষলধারার মধ্যে কী শুনেছিল? সেই শব্দে তার কেমন অবস্থা হয়েছিল?
38.   তারপর সে অতি কষ্টে উঠিয়া দাঁড়াইল।’ – কে উঠে দাঁড়াল? কেন?
39.   রক্তের একটা কালো দাগ’ – এই দাগ কোথায় লেগেছিল? সেই দাগ লেগেছিল কেন?
40.   এল ওরা লোহার হাত কড়ি নিয়ে, - ‘ওরা কারা? ওরা তারপর কী করেছিল?
41.   নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষ’ - কাদের কথা বলা হয়েছে? কীভাবে তারা অমানুষতা প্রকাশ করেছিল?
42.   চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’ – কারা, কীভাবে চিরচিহ্ন দিয়ে। গিয়েছিল?
43.   গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে এল’ – কখন তারা বেরিয়ে এসেছিল? সেখান থেকে বেরিয়ে তারা কী করেছিল?
44.   এ অদ্ভুত বারতা, জননী/কোথায় পাইলে তুমি,- কার উক্তি? কোন বার্তা? কেন তা অদ্ভুত?
45.   হা ধিক্ মোরে!’ – বক্তা কে? নিজেকে ধিক্কার দেওয়ার কারণ কী?
46.   বিদায় এবে দেহ, বিধুমুখী!- ‘বিধুমুখী’ বলতে কাকে বোঝানো হয়েছে? তার কাছে। বিদায় চাওয়া হয়েছে কেন?
47.   কাঁপিলা লঙ্কা, কাঁপিলা জলধি!’ –জলধি’ শব্দের অর্থ কী? কেন তা কেঁপেছিল?
48.   এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!’ – কোন্ মায়া? এমন উক্তির কারণ কী?
49.   হায়, বিধি বাম মম প্রতি। - কার উক্তি? এমন উক্তির কারণ কী?
50.   এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে। - ‘ঘুষিবে’ কোন পদ? কোন কলঙ্কের কথা বলা হয়েছে?
51.   আগে পূজ ইষ্টদেবে’ – কার প্রতি, কার উক্তি? কেন এই উক্তি?
52.   প্রভাতে যুঝিও’ – কার উক্তি? কেন ওই উক্তি?
53.   জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া,’ – কাকে “মহাবাহু’ বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ।
54.   আসছে নবীন – জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন!’ – উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
55.   পঞ্চকন্যা পাইলা চেতন। পঞ্চকন্যা কারা? তারা কীভাবে চেতনা ফিরে পেয়েছিল?




কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :

1.     জ্ঞানচক্ষু খুলে গেল তপনের’ –জ্ঞানচক্ষু’ বলতে কী বোঝানো হয়েছে? কীভাবে এই ‘জ্ঞানচক্ষু খুলে গেল তপনের?
2.     তপন গড়গড়িয়ে পড়ে যায়। তপনের মাথায় ঢোকে না – তপন কী গড়গড়িয়ে পড়ে যায়? তা তপনের মাথায় ঢােকে না কেন? শেষপর্যন্ত তপন কী করেছিল?
3.     তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন’ – কেন এমন মনে হয়েছিল। বিশদভাবে আলোচনা করো।
4.     এই দুঃখের মুহুর্তে গভীরভাবে সংকল্প করে তপন,’ – তপনের কীসের দুঃখ? দুঃখের মুহূর্তে সে কী সংকল্প করে?
5.     এই জানোয়ারটাকে ওয়াচ করবার দরকার নেই বড়োবাবু’ - বড়োবাবু কে? জানোয়ার বলতে কাকে বোঝানো হয়েছে? তাকে ওয়াচ করার দরকার নেই কেন?
6.     তাহার পরিচ্ছদের প্রতি দৃষ্টিপাত করিয়া মুখ ফিরাইয়া হাসি গোপন করিল। পোশাক-পরিচ্ছদ, চেহারা ও চরিত্রের পরিচয় দাও।।
7.     বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে তা স্বীকার করতে হবে। কে? বাবুটি কে? তার স্বাস্থ্য ও শখের বর্ণনা দাও।
8.     পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাদেরও বুক ভরে গেল। – কাদের কত হয়েছে? তাদের ভালোবাসার পরিচয় দাও?
9.     জাত নয়, ধর্ম নয়, মানবতাই বড়ো’ – একথা কীভাবে ‘অদল-বদল’ গল্পের মলসহ উঠেছে আলোচনা করো।
10.   সম্প্রীতির গল্প হিসাবে ‘অদল-বদল’ গল্পের সার্থকতা বিচার করো।
11.   পথের দাবি’ রচনাংশ অবলম্বনে গিরীশ মহাপাত্রের পোশাক-পরিচ্ছদ, চেহারা ও চরিত্রের পরিচয় দাও।


কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :

1.     তারপর যুদ্ধ এল’ – যুদ্ধ কেমনভাবে এসেছিল? যুদ্ধ পরবর্তী ঘটনা কবিতা অবলম্বনে আলোচনা করো।
2.     সেই মেয়েটির মৃত্যু হল না’ – মেয়েটি ছাড়া আর কী কী ধ্বংস হয়েছিল? মেয়েটির মৃত্যু হল। না বলতে কবি কী বুঝিয়েছেন?
3.     আয় আরাে বেঁধে বেঁধে থাকি’ – কবিতায় কবি বেঁধে বেঁধে থাকার আহ্বান জানিয়েছেন কেন?
4.     নমি পুত্র পিতার চরণে, করজোড়ে কহিলা;’ – পিতা ও পুত্র বলতে কাদের বোঝানো হয়েছে? উভয়ের কথোপকথন নিজের ভাষায় লেখাে।
5.     অভিষেক’ কবিতা অবলম্বনে ‘মেঘনাদ’ চরিত্র আলোচনা করো।
6.     কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর’ – কবির বক্তব্যটির অর্থ বিশ্লেষণ করো।
7.     প্রলয়ােল্লাস’ কবিতার নামকরণের স্বার্থকতা বিচার করো।
8.     পঞ্চকন্যা পাইলা চেতন’ – পঞ্চকন্যা কাদের বলা হয়েছে? তারা কীভাবে চেতনা ফিরে পেয়েছিল?
9.     দেখিয়া রূপের কলা বিস্মিত হইল বালা’ – এখানে ‘বালা’ কে? বালার সৌন্দর্যপ্রীতির পরিচয়। দাও।
10.   প্রলয়োল্লাস’ কবিতায় কবি কেন ‘জয়ধ্বনি করতে বলেছেন? এই ‘জয়ধ্বনি’র মধ্যে দিয়ে কবি কী পরিবর্তন প্রত্যাশা করেছেন?




 কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :

1.     আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।” – কোন জিনিস অবলুপ্তির পথে? এই অবলুপ্তির ক কী? এ বিষয়ে প্রাবন্ধিকের কী অভিমত?
2.     জন্মনিল ফাউন্টেন পেন।” – ৪টি ফাউন্টেন পেনের নাম লেখো। ফাউন্টেন পেনের ইতিহাস সংযোগে আলোচনা করো।
3.     কলমকে বলা হয় তলােয়ারের চেয়েও শক্তিধর’ –কলম’ ও ‘তলোয়ারের পৃথক ভূমিকা কী? কলমকে তলোয়ারের চেয়ে শক্তিধর বলা হয়েছে কেন?
4.     ক্যালিগ্রাফিস্ট’ বা লিপিকুশলী কাদের বলা হয়? প্রাবন্ধিক এঁদের সম্বন্ধে কী বলেছেন?
5.     ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? এই নামটি কার দেওয়া? এর জন্ম ইতিহাস।সংক্ষেপে উল্লেখ করো।
6.     বাংলাভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।' এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো।
7.     বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধে পরিভাষা রচনা প্রসঙ্গে প্রাবন্ধিক যে বক্তব্য ব্যক্ত করেছেন, তা আলোচনা করো।
8.     আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন’ - শব্দের ত্রিবিধ কথাগুলি কী কী? প্রবন্ধ অবলম্বনে তা বুঝিয়ে লেখো
9.     এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না।' কোন দোষের কথা বলা হয়েছে? বৈজ্ঞানিক সাহিত্য কীভাবে সুপ্রতিষ্ঠিত হবে বলে প্রাবন্ধিক মনে করেন?  
10.   এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত। – কোন কথা মনে রাখা উচিত? কেন তা মনে রাখা উচিত?




কমবেশি ১২৫ শব্দে যে কোনোএকটি প্রশ্নের উত্তর দাও :

1.     বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় – মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা। - কাদের উদ্দেশ্যে একথা বলা হয়েছে? এই উক্তির মধ্যে দিয়ে বক্তার। চরিত্রের কী বৈশিষ্ট্য ফুটে উঠেছে?
2.     মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন। - কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?
3.     সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট্য উল্লেখ করো।
4.     বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা’ – সিরাজ কেন বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা দেখতে পেয়েছেন?
5.     কিন্তু ভদ্রতার অযােগ্য তােমরা’ – কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এমন বলার কারণ কী?
6.     আপনাদের কাছে এই ভিক্ষা যে, আমাকে শুধু এই আশ্বাস দিন। – কাদের কাছে বক্তা ‘ভিক্ষা’ চান? তিনি কী আশ্বাস প্রত্যাশা করেন?
7.     বেগমকে আজীবন আমারই মতাে কেঁদে কাটাতে হবে।” – বক্তা কে? বেগম কে? বক্তার কেঁদে কাটানাের কারণ কী?
8.     ছল করে ধরে এনে পাপপুরীতে বন্দি করে রাখল’ – কার উক্তি? কেন এই উক্তি?
9.     নবাব যদি কলকাতা আক্রমণ না করতেন, তা হলে এসব কিছুই আজ হত না।’ – বক্তা কে? কেন এই উক্তি?
10.   আজ কার রক্ত সে চায়।” – কার উক্তি? কেন এই উক্তি?
11.   মাত্র পনেরোটি মাস আমি রাজত্ব করছি’ - কে, কাকে এই উক্তিটি করেছে? তাঁর পনেরো মাসের অভিজ্ঞতাটি উল্লেখ করো।




কমবেশি ১৫০ শব্দে  প্রশ্নের উত্তর দাও :

1.     কোন উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষীতিশ সিংহের চরিত্র সংক্ষেপে আলােচনা করাে।
2.     এইটেই তাে আমি রে, যন্ত্রণাটাই তো আমি’ – বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিয়ে
3.     অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল। – কোনি কীভাবে বাংলা সাঁতার জায়গা পেল।
4.     অত খাটাবেন আর খেতে দেবেন না?- কে, কাকে কথাগুলি বলেছে? কোন কথাগুলি বলেছে?
5.     ক্ষীতিশ সিংহ জুপিটারের চিফট্রেনারের পদ ছাড়লেন কেন? তার কারণ বিস্তারিত বর্ণনা করো।
6.     কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
7.     ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসাবে কাজ করেছিল – সে সম্পর্কে আলোচনা করো।
8.     জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে।” – কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো।
9.     আজ বারুণী’ - বারুণী’ তিথি কী? এই তিথিতে গঙ্গার ঘাটের দৃশ্য যেভাবে কোনি। উপন্যাসে ফুটে উঠেছে তা আলােচনা করাে।
10.   কোনির সংগ্রাম শুধু জলে নয়, দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধেও’ – আলোচনা করো।
11.   ফাইট, কোনি ফাইট।’ – কোনি কীভাবে ফাইট দিয়েছিল, তা আলোচনা করো।





সংলাপ :

1.     কুসংস্কার প্রতিরোধে বিজ্ঞানমনস্কতা বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
2.     তোমার এলাকায় একটি পাঠাগার উদ্বোধন হল – এ বিষয়ে সংলাপ রচনা করো
3.     নারী-স্বাধীনতা বিষয়ে কাল্পনিক সংলাপ।
4.     গ্রামীণ এলাকায় সরকারি হাসপাতাল উদ্বোধন বিষয়ে সংলাপ রচনা।
5.     ছাত্র-শিক্ষক সম্পর্ক বিষয়ে সংলাপ রচনা করো।
6.     জলা বুজিয়ে আবাসন নয় – বিষয়ে সংলাপ।
7.     বিদ্যালয়ে গ্রন্থাগারের প্রয়োজনীয়তা বিষয়ে দুই বন্ধুর সংলাপ রচনা।
8.     পশ্চিমবঙ্গে শিল্পসম্ভাবনা নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ।
9.     পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল চালু করা বিষয়ে দুই বন্ধুর সংলাপ।




প্রতিবেদন :

1.     সাম্প্রতিক ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ক্ষয়ক্ষতি বিষয়ে প্রতিবেদন
2.     পরিবেশ দূষণ তীব্রতা নিয়ে অঞ্চলবাসী উদবিগ্ন
3.     ডেঙ্গিতে আক্রান্ত এলাকাবাসী
4.     বিদ্যসাগর জয়ন্তী পালন
5.     বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ নিয়ে ক্ষোভ
6.     আইনি গাছ কাটা নিয়ে এলাকায় ক্ষোভ
7.     তোমার এলাকায় পাঠাগার উদ্বোধন
8.     তোমার  বিদ্যালয়ে শিক্ষক দিবস উদযাপন




প্রবন্ধ রচনা করো :

1.     দৈনন্দিন জীবনে বিজ্ঞান
2.     বাংলার ঋতু বৈচিত্র্য
3.     বিজ্ঞানের জয় বিজ্ঞান অভিশাপ না আশীর্বাদ
4.     বিজ্ঞান ও বিজ্ঞানমনস্কতা
5.     বিজ্ঞানের ভালো মাতৃভাষায় বিজ্ঞানচর্চা
6.     পরিবেশ দূষণ ও তার প্রতিকার
7.     বিজ্ঞানের জয়যাত্রা
8.     বিজ্ঞানের ভালোমন্দ
9.     তোমার জীবনের লক্ষ্য





















































#Searches related to madhyamik bangla suggestion2020
#madhyamik bengali suggestion 2020 pdf
#madhyamik suggestion 2020 pdf
#madhyamik bengali suggestion 2019 pdf
#madhyamik suggestion 2020 pdf free download
#madhyamik suggestion 2019 bengali
#madhyamik english suggestion 2020
#madhyamik history suggestion 2020

#madhyamik geography suggestion 2020